Uncategorized

গরমে বিড়ালের যত্ন (Care of Cat in Hot weather)

সাধারনত বিড়াল গরমে স্বস্তি অনুভব করে। কিন্তুঅতিরিক্ত গরমে বিড়ালের যত্নে কিছু পদক্ষেপ নেওয়া দরকার। অতিরিক্ত গরমে হিটস্ট্রোক, ডায়রিয়া, পানিশূন্যতা ইত্যাদি বেশি হয়ে থাকে। আর তাই এ সময় বিড়ালের বাড়তি যত্নের প্রয়োজন হয়। গরমে বিড়ালের যত্নে নিম্মোক্ত পদক্ষেপগুলো নেওয়া যেতে পারে।

☞ খাওয়ার পানিঃপর্যাপ্ত পরিমান পরিষ্কার এবং ঠাণ্ডা পানি বিড়ালের খাওয়ার জন্য দিতে হবে। দিনে কয়েকবার পানি পরিবর্তন করে দিতে পারেন এবং বাসার ও বাগানের বিভিন্ন জায়গায় পানির পাত্র রাখতে পারেন যাতে বিড়াল ইচ্ছেমত পানি পান করতে পারে। প্রয়োজনুসারে, পানিতে বিভিন্ন স্ট্রেস রিলিফার, ভিটামিন মিক্সার, ইলেকট্রলাইট ইত্যাদি ব্যবহার করা যেতে পারে।

☞ বরফ :বিড়ালের খাবারের পানিতে বরফের টুকরো মিশিয়ে দিতে পারেন। এতে পানি বেশিক্ষণ ঠাণ্ডা থাকবে।

☞ ঘুমানোর জায়গাঃএকটা তোয়ালে ফ্রিজে রাখুন, ঠাণ্ডা হলে বিড়ালের বিছানায় বিছিয়ে দিন। ঘর ঠাণ্ডা রাখার জন্য এয়ারকন্ডিশন, কুলার, ফ্যান ইত্যাদি চালান এবং বিড়ালকে সে ঘরে রাখুন। যদি উঁচু বিল্ডিং এ বসবাস করেন তাহলে জানালা খুলে বাতাস চলাচলের ব্যবস্থা করতে হবে। তবে অবশ্যই জানালায় নেট লাগিয়ে নিতে হবে।

☞ গ্রুমিং :নিয়মিত বিড়ালের লোমগুলো আঁচড়িয়ে দিতে পারেন। যদি বিড়ালের অতিরিক্ত লোম থাকে তাহলে গ্রুমিং করে নিতে হবে। কোনোভাবেই Tick & Mite হতে দেওয়া যাবে না।

☞খেলাধুলাঃগরমে বিড়ালকে খেলাধুলা কম করাতে হবে। উত্তেজিত হয়ে যায় এমন কোন খেলাধূলা করানো যাবে না।

☞ বিশ্রামঃবেশিরভাগ সময় বিড়ালকে বিশ্রামে রাখুন।

☞ সূর্যের তাপঃবিড়ালকে সূর্যের তাপ থেকে দূরে রাখতে হবে। তাই বেশিরভাগ সময় বিড়ালকে ঘরে বা ঠান্ডা জায়গায় রাখতে হবে।

☞ বয়স্ক এবং স্থূলকায় বিড়ালঃবয়স্ক এবং স্থূলকায় বিড়ালের হিটস্ট্রোকের ঝুঁকি বেশি থাকে। সুতরাং এদের প্রতি বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন।

☞ গরমে হটাৎ অসুস্থ হয়ে গেলেঃএকটি তোয়ালে ঠাণ্ডা পানিতে ভিজিয়ে বিড়ালের শরীর ও মাথা মুছে দিতে হবে। যদিও বিড়াল এটা পছন্দ করে না। তবে এটি বিড়ালকে দ্রুত ঠাণ্ডা করতে পারবে।সর্বোপরি, বিড়ালের যে কোন সমস্যায় দ্রুত Vet এর সাথে যোগাযোগ করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *